২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৪ই অক্টোবর, ২০১৯ ইং

‘ভারত-পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ বেঁধে যেতে পারে’

News

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমাজ হস্তক্ষেপ করতে ব্যর্থ হলে ভারত এবং পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ বেঁধে যেতে পারে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ কথা বলেছেন। গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে রাজ্যটিকে ভারতের সঙ্গে একীভূত করেছে। এ পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে চলমান উত্তেজনায় এই মন্তব্য করেন তিনি।

পাকিস্তানে এক সমাবেশে বক্তব্য দেয়ার সময় ইমরান খান গতকাল (সোমবার) এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ইমরান খান বলেন, কাশ্মীরের জনগণের ওপর যে নির্যাতন চলছে এবং আরো নির্যাতন আসছে তাতে জাতিসংঘের এখন বিরাট দায়দায়িত্ব রয়েছে। তাদেরকে প্রমাণ করতে হবে- তারা দুর্বলের পক্ষে না সবলের পক্ষে অবস্থান নেবে।

তিনি বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে যদি যুদ্ধ শুরু হয় তাহলে মনে রাখতে হবে ভারত এবং পাকিস্তান দুই দেশই পরমাণু অস্ত্রের অধিকারী এবং পরমাণু যুদ্ধ শুরু হলে কেউই বিজয়ী হবে না।

ইমরান বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ হলে শুধু এই অঞ্চলই সংকটে পড়বে না বরং এর পরিণতি পুরো বিশ্বকে ভোগ করতে হবে। বিষয়টি এখন মূলত আন্তর্জাতিক সমাজের উপর নির্ভর করছে।

পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেছেন, নয়াদিল্লির সঙ্গে বারবার সংলাপে বসার চেষ্টা করেছে ইসলামাবাদ কিন্তু অন্য পক্ষ থেকে কাঙ্ক্ষিত সাড়া পাওয়া যায় নি। তিনি আবারো ঘোষণা দেন যে, পাকিস্তান কাশ্মীরের জনগণের পাশে ততক্ষণ পার্যন্ত দাঁড়াবে যতক্ষণ না তাদের ওপর থেকে ভারতের নিয়ন্ত্রণ উঠে যায়।

সূত্র : পার্সটুডে

     এ জাতীয় আরো সংবাদ

ফেজবুকে আমরা